পঞ্চায়েত কাঠামো, পঞ্চায়েত বিভাগ

 *পঞ্চায়েত বিভাগ-পঞ্চায়েত বিভাগ, দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীর অধীনে একটি বিভাগ. তার প্রধান সচিব. এই বিভাগের কাজ হল পঞ্চায়েত সম্পর্কিত নীতি নির্ধারণ করা.

* পঞ্চায়েত অধিকারী পঞ্চায়েত বিভাগের নীতিমালা গঠন করে এবং এর দায়িত্বশীল হয় পঞ্চায়েত Adhikari.To এই পঞ্চায়েত আধিকারিককে সহায়তা করুন তিনটি আধিকারিকা এবং অন্যান্য সরকারী কর্মীদের সাথে দুটি যৌথ আধিকারিক রয়েছে.

* পঞ্চায়েতের তিনটি স্তরের তিনটি আঞ্চলিক সহকারী কর্মকর্তা, প্রতিটি জেলায় একটি জেলা পঞ্চায়েত কর্মকর্তা বা জেলা পঞ্চায়েত কর্মকর্তা ডিপিও অন্তর্ভুক্ত এবং পঞ্চায়েতে সর্বনিম্ন লিঙ্ক হিসাবে একটি পঞ্চায়েত এক্সটেনশন অফিসার ইপিও রয়েছে.

* ডিপিও হল জেলা পঞ্চায়েত কর্মকর্তা-জেলা পঞ্চায়েত কর্মকর্তা এই জেলা পঞ্চায়েত কর্মকর্তা গ্রাম পঞ্চায়েতের তত্ত্বাবধান ও পরামর্শ দেন.

* ইপিও পঞ্চায়েতের সর্বনিম্ন লিঙ্ক হিসাবে একটি পঞ্চায়েত এক্সটেনশন অফিসার.এই পঞ্চায়েত এক্সটেনশন অফিসার ইপিও ব্লক স্তরে সম্মিলিত উন্নয়ন অফিসারের অধীনে কাজ করে.

* প্রতিটি গ্রাম, পঞ্চায়েত, পঞ্চায়েত সমিতি, এবং জেলা পরিষদ একটি স্বয়ংসম্পূর্ণ ইউনিট, তাই পঞ্চায়েতের বিভিন্ন স্তরে নিযুক্ত কর্মচারীদের অগ্রগতির জন্য বিভিন্ন সুযোগ রয়েছে.

* গ্রাম পঞ্চায়েতের প্রশাসনিক ব্যবস্থার শীর্ষে প্রধান এবং উপ-প্রধান.এছাড়াও প্রতিটি গ্রাম পঞ্চায়েতে একজন সচিব থাকে, যিনি পঞ্চায়েতের প্রতিদিনের কার্যক্রম পরিচালনা করেনতিনি পঞ্চায়েত অধিকারী দ্বারা নিযুক্ত করা হয়.একটি কাজ সহকারী বা কাজ সহকারী আছে, এই কাজ সহকারী অধ্যক্ষ দ্বারা নিযুক্ত করা হয়.এই কাজের সহকারী প্রধানত প্রকল্প সম্পর্কিত কার্যক্রম দেখাশোনা করে.

Comments

Popular posts from this blog

ঈদুল আযহা, কোরবানি কী, কেন কোরবানি করা হয়, কোরবানি করার অর্থ কী?

দর্শন কী ? আজকে আলোচনা করবো দর্শন বিষয় নিয়ে , আপনি কি জানেন দর্শন কথার অর্থ কি? এটি কোথা থেকে কি ভাবে এসেছে ,?

भारत का आयात और निर्यात, भारत के पड़ोसी देश और उनके आयात-निर्यात