পৃথিবীর বিখ্যাত কিছু জায়গা, হাওয়ার শহর, পানামা খাল,

 ভারখেনাক্সঃ পৃথিবীর শীতলতম স্থান। জিব্রাল্টার আফ্রিকা ও ইউরোপকে আলাদা করে। বেরেন দ্বীপটি আন্দামান-নিকোবর-এ অবস্থিত। আটাকামা মরুভূমি চিলি দেশে অবস্থিত। নায়াগ্রা জলপ্রপাত আমেরিকায় অবস্থিত। গ্রিনল্যান্ড বিশ্বের বৃহত্তম দ্বীপ।আমাজন অববাহিকা বিশ্বের বৃহত্তম নিরক্ষীয় চিরসবুজ বন। পানামা খাল উত্তর এবং দক্ষিণ আমেরিকাকে পৃথক করে। আমাজন নদী বিশ্বের বৃহত্তম নদী। নীলনাদ পৃথিবীর দীর্ঘতম নদী। সম্প্রতি, ভূতাত্ত্বিক কারণে নেপাল দেশ ছোট হচ্ছে। অস্ট্রেলিয়ার প্রধান নদী ব্যবস্থা, বেসিন হয় মারে ডার্লিং বেসিন।।

 ‘হাওয়ার শহর'- হ্রদ অঞ্চলের বৃহত্তম শহর শিকাগোকে হাওয়ার শহর বা বাতাস নগরী বলে। শিকাগো শহরটি মিচিগান হ্রদের দক্ষিণ-পশ্চিম তীরে অবস্থিত। এখানে সারাদিন ধরে মিচিগান হ্রদ থেকে তীব্র গতিবেগসম্পন্ন বায়ু (17 কিমি/ঘণ্টা) শহরের ওপর দিয়ে বয়ে যায়।এ ছাড়া, এখানকার রাস্তাঘাট নির্মাণের সময় যে প্রচুর সংখ্যক সুড়ঙ্গপথ নির্মাণ করা হয়েছে, সেই সুড়ঙ্গপথেও প্রবল বেগে বায়ু প্রবাহিত হয়। এইসব কারণে শিকাগোর আর-এক নাম হাওয়ার শহর।

 পানামা যোজক বা পানামা খাল-  দুটি মহাদেশকে একসঙ্গে যুক্ত করে যে সংকীর্ণ ভূখণ্ড,তাকে যোজক বলে। যেমন—উত্তর আমেরিকা ও দক্ষিণ আমেরিকার মাঝে রয়েছে পানামা যোজক।আবার পানামা খালটি মানুষ তার নিজের প্রয়োজনে তৈরি করেছে। 1914 সালে পানামা যোজকটি কেটে পানামা খাল তৈরি করা হয়েছে। এই খাল কাটার ফলে উত্তর ও দক্ষিণ আমেরিকার পশ্চিম উপকূলে ইউরোপ থেকে দ্রুত পৌঁছানো সম্ভব। এতে সময় ও অর্থ—উভয়েরই সাশ্রয় হয়।

 শিকাগো- ইলিয়ন রাজ্যের অন্তর্গত শিকাগো মিচিগান হ্রদের দক্ষিণ-পশ্চিম তীরে অবস্থিত এবং হ্রদ অঞ্চলের বৃহত্তম শহর ও অন্যতম শিল্পকেন্দ্র। এই শহরের আর-এক নাম বাতাস নগরী (windy city)। বৃহত্তর শিকাগোর লোকসংখ্যা প্রায় 27 লক্ষ (2010)। লোহা-ইস্পাত, ইঞ্জিনিয়ারিং, রাসায়নিক, চামড়া,বস্ত্রবয়ন প্রভৃতি নানা ধরনের শিল্প এখানে গড়ে উঠেছে। শিকাগোর‌ হার-এক নাম পৃথিবীর কসাইখানা। কারণ, এখানে অসংখ্য পশু প্রতিদিন বধ করা হয় ও মাংসের কৌটোজাতকরণ করে বিদেশে রপ্তানি করা হয়। শুধু শিল্পকেন্দ্র বা বাতাসের শহরই নয়, আমেরিকা  যুক্তরাষ্ট্রের একটি গুরুত্বপূর্ণ রেল জংশন এই শিকাগো। এখানকার ও' হেয়ার বিমানবন্দর পৃথিবীর তৃতীয় কর্মব্যস্ত বিমানবন্দর।

 হ্রদ অঞ্চলকে আমেরিকা যুক্তরাষ্ট্রের তথা উত্তর আমেরিকা মহাদেশের শ্রেষ্ঠ শিল্পাঞ্চল বলা হয় অথবা, আমেরিকা যুক্তরাষ্ট্রের হ্রদ অঞ্চল বিশ্বের অন্যতম শিল্পোন্নত অঞ্চলে পরিণত হয়েছে কারন_স্থানীয় আকরিক লোহা ও কয়লার প্রাচুর্য, উন্নত পরিবহণ ব্যবস্থা, সুলভ বিদ্যুৎ, পঞ্চ হ্রদের স্বচ্ছ জল, ঘন জনবসতি প্রভৃতি অনুকূল ভৌগোলিক অবস্থার জন্য এই অঞ্চলে লোহা   ইস্পাত, রাসায়নিক, কাগজ, ইঞ্জিনিয়ারিং, দুগ্ধ, মাংসপ্রক্রিয়াকরণ,খনিজ তেলশোধন পেট্রোকেমিক্যাল প্রভৃতি বিভিন্ন প্রকার শিল্পের ব্যাপক উন্নতি হয়েছে। এত ধরনের শিল্পের বিকাশ ঘটায় এখানে সমগ্র যুক্তরাষ্ট্রের প্রায় এক-চতুর্থাংশ শিল্পজাত পণ্য উৎপাদিত হয়। প্রসঙ্গত উল্লেখ্য, এখানকার শিকাগো, গ্যারি প্রভৃতি বিশ্বের অন্যতম বৃহৎ লোহা-ইস্পাত শিল্পকেন্দ্র। ডেট্রয়েট বিশ্বের বৃহত্তম মোটরগাড়ি নির্মাণ কেন্দ্র এবং শিকাগো মাংসপ্রক্রিয়াকরণ শিল্পে বিশেষ উন্নত।

আমেরিকা যুক্তরাষ্ট্রের শ্রেষ্ঠ উৎপাদক অঞ্চল বিখ্যাত_পশুখাদ্য উত্তর আমেরিকা যুক্তরাষ্ট্র বিশ্বের প্রধান ভুট্টা উৎপাদক দেশ।বৃহৎ হ্রদ অঞ্চলের দক্ষিণে শিকাগো-সংলগ্ন সুবিশাল ভুট্টা বলয়টি পশুখাদ্য উৎপাদক অঞ্চল হিসেবে এতটাই গুরুত্বপূর্ণ যে সমগ্র আমেরিকা যুক্তরাষ্ট্রের প্রায় অর্ধেক শূকর এবং এক-তৃতীয়াংশ গবাদিপশু এই অঞ্চলে এনে ভুট্টাখেতে তাদের অবাধে বিচরণ করতে দেওয়া হয়। পশুগুলি ভুট্টাখেতে চরে বেড়ায় এবং তারপর হৃষ্টপুষ্ট হলে সেগুলিকে শিকাগোর কসাইখানাগুলিতে নিয়ে যাওয়া হয়। শিকাগোর কসাইখানাগুলিতে প্রতিদিন লক্ষ লক্ষ  পশুবধ করে মাংস কৌটোজাতকরণ করা হয়। এই মাংস দেশের অভ্যন্তরীণ চাহিদা মিটিয়ে বিদেশেও রপ্তানি করা হয়। এইজন্যে শিকাগোকে বিশ্বের কসাইখানা বলা হয়।

Comments

  1. আমার পোস্টটি দেখার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

    ReplyDelete

Post a Comment

Popular posts from this blog

ঈদুল আযহা, কোরবানি কী, কেন কোরবানি করা হয়, কোরবানি করার অর্থ কী?

দর্শন কী ? আজকে আলোচনা করবো দর্শন বিষয় নিয়ে , আপনি কি জানেন দর্শন কথার অর্থ কি? এটি কোথা থেকে কি ভাবে এসেছে ,?

भारत का आयात और निर्यात, भारत के पड़ोसी देश और उनके आयात-निर्यात