আন্তর্জাতিক সম্পর্ক কি ???

 * আন্তর্জাতিক সম্পর্ক :-আন্তর্জাতিক সম্পর্ক রাষ্ট্রবিজ্ঞানের একটি শাখা যেখানে রাষ্ট্রগুলির মধ্যে আন্তর্জাতিক ঘটনা এবং বিশ্ব সমস্যাগুলি প্রসঙ্গে আলোচনা করা আন্তর্জাতিক ব্যবস্থার.এর মূল বিষয়বস্তু,- রাষ্ট্রের ভূমিকা, আন্তর্জাতিক সংস্থা, বেসরকারী সমস্ত এবং বহুজাতিক কর্পোরেশন.

 পামারের মতে, আন্তর্জাতিক সম্পর্ক হল-উভয় রাজনৈতিক এবং অ-রাজনৈতিক কারণ জড়িত.বিশ্ব সমাজের মধ্যে সমস্ত মানুষ এবং গোষ্ঠীর সমস্ত সম্পর্ক নিয়ে আলোচনা করে৷প্রধানত রাজনৈতিক সম্পর্ক যুক্তরাষ্ট্রের পারস্পরিক, অর্থনৈতিক, সামাজিক ও মানবিক সম্পর্ক সম্পর্কের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করে.

বাস্তববাদী তত্ত্বের অন্যতম সমর্থক ছিলেন মার্গেনথাউ.মার্গেনথাউ - এর একটি গ্রন্থ হল 'জাতির মধ্যে রাজনীতি' তিনি এই বইয়ে আন্তর্জাতিক রাষ্ট্রের পরস্পরবিরোধী ক্ষমতার পাশাপাশি আন্তর্জাতিক অঙ্গনে রাষ্ট্রের পারস্পরিক সহযোগিতা এবং প্রতিযোগিতা সম্পর্কিত বিষয়গুলি অন্তর্ভুক্ত করেছেন শত্রুতা এবং বন্ধুত্ব এবং এমনকি সাদৃশ্য. আন্তর্জাতিক সম্পর্ক হল অধ্যয়নের একটি শৃঙ্খলা যা সমাজবিজ্ঞানে একটি নতুন শৃঙ্খলা হিসাবে বিকশিত হয়েছে এবং ভালভাবে প্রতিষ্ঠিত হয়েছে৷ 

 কে জে হলের মতে, অর্থনীতি, আইন, যোগাযোগ ব্যবস্থা, রাজনীতি, আন্তর্জাতিক সংস্থার প্রকৃতি আন্তর্জাতিক সম্পর্কের সাথে ঘনিষ্ঠভাবে সম্পর্কিত

 পামারের আন্তর্জাতিক রাজনীতি শুধুমাত্র রাজনৈতিক বিষয় নিয়ে আলোচনার পক্ষে.

 সংকীর্ণ অর্থে আন্তর্জাতিক রাজনীতি বোঝায় আন্তর্জাতিক সমাজের রাজনীতি.

 কে জে হলের মতে, আন্তর্জাতিক রাজনীতি সরকারী কর্তৃপক্ষ কর্তৃক গৃহীত নীতি ও কর্মসূচি বাস্তবায়নের সাথে সম্পর্কিত বিষয়গুলি বিশ্লেষণ করে.

 মার্গেনথাউ অনুসারে, আন্তর্জাতিক রাজনীতি মূলত একটি শক্তি সংগ্রাম.

 অধ্যাপক পামার এবং পারকিনস আন্তর্জাতিক সম্পর্কের সংজ্ঞায় বলেছেন - _ "বিশ্ব সম্প্রদায় হিসাবে আন্তর্জাতিক সম্পর্কের অধ্যয়ন এবং পরিবর্তন".

 বাদে রাষ্ট্রবিজ্ঞান থেকে, আন্তর্জাতিক সম্পর্ক যেমন অনেক বিষয় অন্তর্ভুক্ত:অর্থনীতি, ইতিহাস, আন্তর্জাতিক আইন, দর্শন, ভূগোল, সমাজবিজ্ঞান, নীতিশাস্ত্র, মনোবিজ্ঞান.

"আন্তর্জাতিক সম্পর্কের সবচেয়ে গুরুত্বপূর্ণ স্তম্ভগুলির মধ্যে একটি হল আন্তর্জাতিকতাবাদ বা আন্তর্জাতিকতাবাদের ধারণা."

Comments

Popular posts from this blog

ঈদুল আযহা, কোরবানি কী, কেন কোরবানি করা হয়, কোরবানি করার অর্থ কী?

দর্শন কী ? আজকে আলোচনা করবো দর্শন বিষয় নিয়ে , আপনি কি জানেন দর্শন কথার অর্থ কি? এটি কোথা থেকে কি ভাবে এসেছে ,?

भारत का आयात और निर्यात, भारत के पड़ोसी देश और उनके आयात-निर्यात