বাংলার উৎসব, বাঙালির উৎসব, আমাদের উৎসব, তোমাদের উৎসব সবারির উৎসব, বাংলার উৎসব,

             বাংলার উৎসব 

"ছক বাধা জীবনে এই মন, মাঝে, মাঝে মুক্তি পেতে চায়, উৎসবের আনন্দ সুধাপানে জীবনের দুঃখ ভুলে যায়"

রঙ্গেভরা বাংলা=>বাংলা হল উৎসবের দেশ। এখানে বারো মাসে তেরো পার্বণ। তাই কবি ঈশ্বর গুপ্ত রসিকতা করে বলেছেন,-"এত ভঙ্গ বঙ্গদেশ, তবু রঙ্গে ভরা"।বাঙালি দুনিয়ার প্রাণশক্তির অধিকারী। বাংলার উৎসবগুলোর মধ্য দিয়ে বাঙালির ধর্ম, সমাজ, সংস্কৃতি প্রভৃতির পরিচয় পাওয়া যায়।

রাষ্ট্রীয় উৎসব:- ২৬ শে জানুয়ারি প্রজাতন্ত্র দিবস। ১৫ ই আগস্ট স্বাধীনতা দিবস। কবিগুরু রবীন্দ্রনাথের জন্মদিন ২৫ শে বৈশাখ,গান্ধী জয়ন্তী, ইত্যাদি জাতীয় উৎসবের অন্তর্ভুক্ত।

ধর্মীয় উৎসব :- ধর্মীয় উৎসবের মধ্যে অন্যতম হলো বাঙালির দুর্গাপুজো। দুর্গাপূজো শুধুমাত্র পুজো নয়, এটি এখন একটি জাঁকজমকপূর্ণ জাতীয় সংস্কৃতি উৎসবে পরিণত হয়েছে ‌। দুর্গোৎসব ছাড়াও রথযাত্রা, লক্ষী পূজা, কালী পুজো, প্রভৃতি উৎসব গুলি বিশেষভাবে উল্লেখযোগ্য। এছাড়া মুসলমানদের উৎসবগুলির মধ্যে মহরম, ঈদ, বকরি ইদ,সবেবরাত, সবেমেরাজ উল্লেখযোগ্য। খ্রিস্টানদের সব থেকে বড় উৎসব হলো বড়দিন,। এছাড়াও বৌদ্ধগন বুদ্ধ পূর্ণিমা, জৈনগন পরেশনাথের জন্মদিন, এবং বৈষ্ণবগণ চৈতন্যদেবের আবির্ভাব ইত্যাদি পালন করে থাকেন।

সামাজিক ও পারিবারিক উৎসব:- সামাজিক ও পারিবারিক উৎসব গুলির মধ্যে জন্মদিন পালন, বিবাহ, নববর্ষ, উপনয়ন, অন্নপ্রাশন, ভ্রাত্রীদ্বিতীয়া, জামাই ষষ্ঠী প্রভৃতি উল্লেখযোগ্য। এই উৎসবগুলো মূলত পারিবারিক কিন্তু বহু মানুষের উপস্থিতির ফলে ওই উৎসব গুলি মিলন উৎসবে পরিণত হয়। অম্বুবাচী, নবান্ন, পৌষ সংক্রান্তি, এছাড়াও মন্দির প্রতিষ্ঠা বৃক্ষরোপণ , ভূমি দান ইত্যাদি উৎসব গুলি সামাজিক কল্যাণ ভুক্ত।

লৌকিক উৎসব:-নিতান্ত স্থানীয় পরিবেশে, লৌকিক প্রয়োজনে বাংলার নিজস্ব উৎসবগুলো সৃষ্টি। চড়ক পূজা, গাজন উৎসব, শীতলা সত্যনারায়ণ প্রভৃতি পুজো বাংলার লৌকিক সংস্কৃতির অঙ্গ।

উৎসবের আনন্দ:: "আমার আনন্দে সকলের আনন্দ হোক, আমার শুভে সকলের শুভ হোক, আমি যাহা পাই তাহা ৫ জনের সহিত মিলিত হরিয়া উপভোগ করি, এই কল্যাণী ইচ্ছায় উৎসবের প্রাণ" তাই উৎসবের দিনটি ধনী- নিধন জাতি ধর্ম নির্বিশেষে সকলের মিলনের প্রীতি বিনিময়ের এবং ভাবের আদান-প্রদানের পবিত্র মুহূর্ত।।

 তাই শতাব্দীর সূর্য স্বরূপ বিশ্বকবি কবিগুরু, রবীন্দ্রনাথ ঠাকুর বলেছেন- 'বাঙালির মন বাঙালির প্রাণ                                          বাংলার ঘরে যত ভাই বোন                            এক হোক এক হোক এক হোক হে ভগবান'।




Comments

Popular posts from this blog

ঈদুল আযহা, কোরবানি কী, কেন কোরবানি করা হয়, কোরবানি করার অর্থ কী?

দর্শন কী ? আজকে আলোচনা করবো দর্শন বিষয় নিয়ে , আপনি কি জানেন দর্শন কথার অর্থ কি? এটি কোথা থেকে কি ভাবে এসেছে ,?

भारत का आयात और निर्यात, भारत के पड़ोसी देश और उनके आयात-निर्यात